আমার ৪০ বসন্তে বহু কিছুই হারিয়েছি; জন্মের পর জন্মস্থান, আত্মীয়-স্বজন, সাথে বাবার অর্থনৈতিক অবস্থান, আর, ভিটে মাটি সবই! তারপর, অপঘাতে প্রাণের চেয়ে প্রিয় মা’কে, কায়-ক্লেশের জীবন-যুদ্ধে হারিয়েছি বিশ্রামকে। পড়ালেখায় মন না দিয়ে ক্ষত-বিক্ষত করেছি ছাত্রত্বকে। হৈ হল্লায় মজে থেকে নষ্ট করেছি অমূল্য সময়কে! এভাবে ক্রমেই খামখেয়ালিপনায় হারিয়েছি সবই, হতে পারিনি ভালো কেহই, পাইনি ভালো কিছুই। রয়েছি অপাংক্তেয়ের মতো হীন হয়ে দীন হয়ে পদদলিত তৃণের মতো শতযন্ত্রণা বুকে নিয়ে! তারপরও, কিছুই কী পাইনি? হ্যাঁ! তাইতো! পেয়েছি! অপরিকল্পিত জীবনধারা! তাজিনডং পর্বত সমান লোন! কিছু সুযোগ সন্ধানী ছদ্মবেশীর সাথে, অসংখ্য ভালোমানুষ বন্ধু। সাধারণ একটা ডিগ্রী! মাধ্যমিক স্তরে শিক্ষকতা! মধ্যম মানের জীবন যাত্রা! কিছু দুমুখো সুযোগ সন্ধানির কুটনামী আর, কিছু ভ্রাতৃসুলভ দয়াশীল সহকর্মীদের সঙ্গে একজন শত্রুমার্কা বস! অসাধারণ সহন শক্তি, হাসিখুশি সক্ষমতা! সব আহারে রুচি, শোয়া মাত্রই ঘুম ধুমসে ধুম! আর----- আর--- আরো কত কী? ও হ্যাঁ! জীবন সাহারা মরূতে মরূদ্যান, সে আর কেউ নয় আমার প্রেয়সী জীবন সঙ্গিনী।আর, সেই সাথে- আমার হৃৎস্পন্দন দুই মামণি। আর রয়েছে ছায়া হয়ে বিশাল মহীরুহ আমার বাবা। সবচেয়ে বড় কথা শত দুঃখের মাঝেও প্রশান্তি, সান্তনা মহান দয়াময় আল্লাহর করুণা। আর কিছুই কি চাওয়ার আছে? অভাব রয়েছে আর কোন প্রাপ্তীর?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মামুনুর রশীদ ভূঁইয়া
বাহ্, কবিতাটিতো বেশ চমৎকার। আপনি নিয়মিত লিখবেন আমাদের জন্য। ধন্যবাদ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।